1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ১২:৪১ পূর্বাহ্ন
শিরোনাম :
পীরগাছায় মাদ্রাসার ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ফরিদপুরে নগরকান্দা উপজেলার ফুলসুতি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা ওবায়দুল কাদেরের ভাইসহ দুই প্রার্থীর ভোট বর্জন সাতকানিয়ায় ১৭ টাকা পাওনাকে কেন্দ্র করে ছু রিকাঘা তে যুবককে হ ত্যা রংপুর বিভাগের ১৯ উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের শপথগ্রহণ অনুষ্ঠিত রানীশংকৈলে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত ৫৩বছর বছর ধরে ঘাস বেচেই সংসার চলে ভূমিহীন অমলের ফুলবাড়ীতে ই‌রি-বোরো ধান সংগ্রহে উন্মুক্ত লটারি পঞ্চগড়ের দেবীগঞ্জে ফার্মেসীতে ফেনসিডিল সেবনের সময় পুলিশের হাতে আটক দুই ফুলবাড়ীতে রেমালের প্রভাব: পাকা ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষক

অভয়নগরে শুরুতেই ফরমালিনযুক্ত আমে বাজার সয়লাব-দৈনিক অপরাধ তল্লাশি 

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ১৮ মে, ২০২৩
  • ৩৪ বার পঠিত

মোঃ কামাল হোসেন, বিশেষ প্রতিনিধিঃ

যশোরের অভয়নগর উপজেলায় ফল মৌসুম শুরুতেই ফরমালিনযুক্ত (ফরমালডিহাইড) আম বাজার সয়লাব হয়ে গেছে। এ ফরমালিনযুক্ত আম খেয়ে মানুষের লিভার ও কিডনি সমস্যাসহ বিভিন্ন রোগে আক্রান্ত হওয়ার সম্ভবনা রয়েছে। অভিযোগ রয়েছে, যশোর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর কর্তৃপক্ষ বাজার মনিটরিংয়ের কোন ধারের কাছে নেই। ফলে অভয়নগর উপজেলার নওয়াপাড়া বাজারসহ ছোট বড় সব বাজারে অসাধু ব্যবসায়ী চক্র বিভিন্ন ফলসহ মৌসুমের শুরুতে আমে ফরমালিন মিশিয়ে দিলেই দেধারছে বাজারে বিক্রি করছে। দ্রুত ফরমালিনযুক্ত আম বিক্রেতাদের বিরুদ্ধে প্রশাসনকে আইনানুগ ব্যবস্থা নেয়ার দাবী জানিয়েছেন সচেতন নাগরিকরা। জানা গেছে, রসালো সুমিষ্ট স্বাদ ও ভিটামিন সমৃদ্ধ ফল আম। সকল পেশার মানুষের এ আম পছন্দনীয়। উপজেলার নওয়াপাড়া বাজারে বিভিন্ন প্রজাতির আম রয়েছে।

 

প্রজাতি ভেদে এ আম ২৫ মে থেকে ২৫ জুলাই’র মধ্যে পেকে থাকে। কিন্তু ইতিমধ্যে বাজারে আমে সয়লাব হয়ে গেছে। এতো আগে বাজারে প্রচুর পরিমানে আম আসার কথা না বলে জানান ফল বিক্রেতারা। অসাধু বাগান মালিক ও ব্যবসায়ীরা অধিক লাভের আশায় অপরিপক্ক আম কেটে রাসায়নিক পদার্থ দিয়ে পাকিয়ে বাজারে তুলেছে বলে জানান সংশ্লিষ্টরা। দেশের রাজশাহী, নওগা, কোটচাঁদপুর, জীবননগর ও চাপাইনবাবগঞ্জে প্রচুর পরিমানে আম উৎপাদন হয়। নওয়াপাড়ার ফল ব্যবসায়ীরা রাজশাহী, নওগা, কোটচাঁদপুর, জীবননগর ও চাপাইনবাবগঞ্জের বাগান থেকে আম ও এনে থাকেন। বাগান মালিকরা বেশী লাভের আশায় উপযুক্ত সময়ের আগেই গাছে থাকাবস্থায়ই অপরিপক্ক আমে ঔষধ প্রয়োগ করে থাকে।

 

অভয়নগরের ব্যবসায়ীরা ওই এলাকা থেকে আম এনে দ্রুত পাকানো ও চোখ জুড়ানো রং তৈরির জন্য ফরমালিন মিশিয়ে বাজার সয়লাব করে ফেলেছে। ফরমালিনযুক্ত আম খেলে মানুষের লিভার ও কিডনিতে সমস্যাসহ বিভিন্ন ধরনের রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে জানান চিকিৎসক ওহিদুজ্জামান। ক্রেতাদের অভিযোগ বাজারের ক্রয় করা আম মুখে নিলে তেমন স্বাদ পাওয়া যায় না। জাতীয় ভোক্তা অধিকার কর্তৃপক্ষকে বাজার মনিটরিং করে আম ও কাঠাল পরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার দাবী জানান ক্রেতারা। নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন বলেন, যশোর জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের লোকজন বাজার মনিটরিংয়ে এসে কোন ব্যবস্থা না নিয়ে চলে যান। আম বিক্রেতা মোতালেব বিশ্বাস ও আকরাম হাওলাদার বলেন, আড়ৎ থেকে আম কিনে বিক্রি করছি। এতে ফরমালিন দেয়া আছে কিনা আমরা জানিনা।

 

এবিষয়ে অভয়নগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ওহিদুজ্জামান বলেন, ফরমালিনযুক্ত ফল খেলে মানবদেহে লিভার ও কিডনিতে সমস্যা বিভিন্ন রোগ ব্যাধিতে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে। তিনি আরো বলেন, বাজার থেকে ফরমালিন যুক্ত ফল তুলে নিয়ে প্রশাসনের এখনই পদক্ষেপ নেয়া জরুরী। এব্যাপারে অভয়নগর উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাহ উদ্দিন বলেন, দ্রুত সময়ে ফলে ফরমালিন মিশানোর বিরুদ্ধে অভিযান চালানো হবে, প্রযাপ্ত তথ্য উপাত্ত পেলে আইনগত ব্যবস্থা গ্রহন করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park