1. admin@aparadhatallasi.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ০৯:২২ পূর্বাহ্ন

ডিলারের গুদাম হতে নকল ডলোমাইট সার জব্দ করে ধংস

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ২ নভেম্বর, ২০২৩
  • ৩৬ বার পঠিত

তপন দাস,নীলফামারীপ্রতিনিধিঃ

নীলফামারীর ডিমলায় সার ডিলারের গুদাম হতে নকল ৩১০ বস্তা ডলোমাইট সার জব্দ করা হয়েছে। উপজেলা কৃষি বিভাগ এবং স্থানীয় প্রশাসনের সহযোগীতায় উপজেলার টুনিরহাট বাজারের সার ব্যবসায়ী ও বিএডিসির ডিলার ফজির উদ্দিন, পিতা মৃত এনছান উদ্দিনের গুদাম হইতে ৩১০ বস্তা ডলোমাইট সার জব্দ করে পাঁচ হাজার টাকা জরিমানা করা হয়। কৃষি অফিস সুত্রে জানা যায়, প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা এ,কে,এম আমিনুল ইসলাম মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বিভাগীয় গবেষনাগার, রংপুর এর একটি প্রতিনিধি দল গত ০৯ অক্টোবর টুনিরহাট বাজারের সার ব্যবসায়ী ও বিএডিসির ডিলার ফজির উদ্দিনের গুদামের ৩১০ বস্তা ডলোমাইট সার জব্দ করে জব্দকৃত ডলোমাইট সারের নমুনা মৃত্তিকা সম্পদ উন্নয়ন ইনস্টিটিউট বিভাগীয় গবেষনাগার, রংপুরে প্রেরণ করে।

 

প্রেরীত সার নমুনার রাসায়নিক বিশ্লেষনের ফলাফল সরকারী বিনির্দেশ (ওজনভিত্তিক) মোট ক্যালসিয়াম (Ca) নূন্যতম ২০.০০%, মোট ম্যাগনেসিয়াম (Mg) নূন্যতম ২০.০০% থাকার কথা সেখানে ল্যাব-১৯৯০ এ জব্দকৃত ডলোমাইট সার পরীক্ষায় প্রাপ্ত ফলাফল (ওজনভিত্তিক) মোট ক্যালসিয়াম (Ca) নূন্যতম ২০.৫০%, মোট ম্যাগনেসিয়াম (Mg) নূন্যতম ১.০৫% থাকায় সার (ব্যবস্থাপনা) আইন ২০০৬ এর ১৭(২) এর (ঘ) উপধারা মোতাবেক প্রদত্ত নমুনাটি ভেজাল। আজ বৃহস্পতিবার (২ নভেম্বর) সকাল ১১টায় উপজেলা সহকারী কমিশনার (ভুমি) ফারজানা আক্তার ও উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলীর উপস্থিতিতে জব্দকৃত ডলোমাইট সার ধ্বংস করা হয়েছে। উপজেলা কৃষি অফিসার কৃষিবীদ সেকেন্দার আলী বলেন, টুনিরহাট বাজারের সার ব্যবসায়ী ও বিএডিসির ডিলার ফজির উদ্দিন নীতিমালা ভঙ্গ করে ডলোমাইট সার বিক্রি করেন এমন সংবাদের ভিত্তিতে সন্দেহজনক ভাবে ৩১০ বস্তা ডলোমাইট সার জব্দ করা হয় পরে নমুনা পরীক্ষাগারে পাঠানো হয় ।

 

নমুনার রাসায়নিক বিশ্লেষনের ফলাফল ভেজাল। এধনের অভিযান অব্যাহত থাকবে। ডিমলা উপজেলার কিছু অসাধু ব্যবসায়ী ও ডিলার অধিক মুনাফার লোভে ভেজাল সার বিক্রি করে আসছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park