1. admin@aparadhatallasi.com : admin :
বুধবার, ২৯ মে ২০২৪, ০৫:০০ পূর্বাহ্ন
শিরোনাম :
সাতকানিয়ায় ১৭ টাকা পাওনাকে কেন্দ্র করে ছু রিকাঘা তে যুবককে হ ত্যা রংপুর বিভাগের ১৯ উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের শপথগ্রহণ অনুষ্ঠিত রানীশংকৈলে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত ৫৩বছর বছর ধরে ঘাস বেচেই সংসার চলে ভূমিহীন অমলের ফুলবাড়ীতে ই‌রি-বোরো ধান সংগ্রহে উন্মুক্ত লটারি পঞ্চগড়ের দেবীগঞ্জে ফার্মেসীতে ফেনসিডিল সেবনের সময় পুলিশের হাতে আটক দুই ফুলবাড়ীতে রেমালের প্রভাব: পাকা ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষক তীব্র গরমে স্বস্তি দিচ্ছে তালের শাঁস ফুলবাড়ীতে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহ উদ্বোধন মাদারীপুরে সমাজসেবার দুই কর্মকর্তার বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ

অভয়নগরে কয়লা- বালু- জিবসাম ড্যাম্পিং’র দুষিত পরিবেশে দিশেহারা মানুষ

  • আপডেট সময় : বৃহস্পতিবার, ৯ নভেম্বর, ২০২৩
  • ৪৫ বার পঠিত

মোঃ কামাল হোসেন, বিশেষ প্রতিনিধিঃ

যশোরের অভয়নগর উপজেলার রাজঘাট থেকে চেঙ্গুটিয়া পযন্ত বিভিন্ন কয়লা-বালু- জিপসাম ড্যাম্পিং’র কারণে সাধারণ মানুষের চলাচল করা ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। সরেজমিনে দেখা যায়, উপজেলার রাজঘাট থেকে চেঙ্গুটিয়া যশোর -খুলনা মহাসড়কের দুই পাশদিয়ে যত্রতত্র কয়লা-বালু- জিপসামের বড় বড় ড্যাম্পিং গড়ে তোলা হয়েছে। ফলে, সড়ক দিয়ে দ্রুতগামী গাড়ি চলাচলের কারণে সবসময় কয়লার দুষিত ধোঁয়া, বালু ও সার উড়তে থাকে। ফলে সড়কদিয়ে মানুষের চলাচল করা দায় হয়ে পড়েছে।

 

শিল্প শহর নওয়াপাড়া বাজারের বেশিরভাগ আমদানি কারকদের নিয়মবহির্ভূত প্রধান সড়ক ও বিদ‍্যালয় সংলগ্ন স্থানে ড্যাম্পিং করার কারণে সড়কে সাধারণ মানুষ চলতে গেলেই দিশেহারা হয়ে পড়তে হয়। ড্যাম্পিং করতে হলে পরিবেশে অধিদপ্তরের নিয়মকানুন মেনে করার নির্দেশ থাকলেও ওই সব আমদানি কারক প্রতিষ্ঠানগুলো সে সব আইনকে থোড়াই কেয়ার করেনা। ফলে, ওই সব ড্যাম্প থেকে দুষিত ধোঁয়া ও ধুলা মানুষের শরীরে প্রবেশ করে শ্বাস কষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এব্যাপারে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. ওহিদুজ্জামান বলেন, কয়লা-বালু-সারের দূষিত ধুলা মানুষের শরীরে ঢুকে বিভিন্ন রোগের সৃষ্টি করে এবং শ্বাসকষ্ট জনিত রোগ হয়।

এবিষয়ে যশোর পরিবেশ অধিদপ্তরের উপপরিচালক নূর আলম বলেন, কয়লা বালু সারের ড্যাম্প করতে হলে ড্যাম্পের চারিপাশে বাউন্ডারি প্রাচির দিয়ে ঘেরা দেওয়ার নিয়ম আছে, আমরা খোঁজ নিবো, যদি আইন না মেনে কেউ ড্যাম্প করে থাকে তবে তাদের বিরুদ্ধে আইনানুযায়ী ব্যবস্থা নেওয়া হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park