1. admin@aparadhatallasi.com : admin :
মঙ্গলবার, ২৮ মে ২০২৪, ১০:১৩ পূর্বাহ্ন

নৌকা পাচ্ছে কারা কারা, জানা যাবে আজ বিকেলে 

  • আপডেট সময় : রবিবার, ২৬ নভেম্বর, ২০২৩
  • ১৯০ বার পঠিত

নিউজ ডেক্সঃ 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের হয়ে কারা ভোটের মাঠে নামবেন, তা রবিবার বিকালে জানা যাবে।বিকাল ৪টায় ঢাকার বঙ্গবন্ধু অ্যাভিনিউয়ে আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয় থেকে নৌকার প্রার্থীদের নাম ঘোষণা করবেন দলের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

তফসিল ঘোষণার পর এবার চার দিনে আওয়ামী লীগের মনোয়ন ফরম বিক্রি হয়েছে ৩ হাজার ৩৬২টি। আগ্রহীদের মধ্যে কারা ৩০০ আসনে নৌকার প্রার্থী হবেন, তা চূড়ান্ত করেছে দলটির মনোনয়ন বোর্ড।সেই তালিকা ঘোষণার আগে মনোয়নপ্রত্যাশী সবাইকে রোববার সকালে গণভবনে ডাকা হয়। দলীয় সভাপতি, প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের সঙ্গে ‘মতবিনিময়’ করেন। দলের জাতীয় নির্বাচন পরিচালনা কমিটির সদস্যরাও তাতে অংশ নেন।এ সভার পর বিকালে দলের কেন্দ্রীয় কার্যালয় থেকে প্রার্থীদের চূড়ান্ত তালিকা ঘোষণা করবেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

৭ জানুয়ারি ভোটের তারিখ রেখে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়াল যে তফসিল ঘোষণা করেছেন, তাতে তিনি মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ রেখেছেন ৩০ নভেম্বর।

প্রার্থী বাছাইয়ে নতুন মুখ যেমন এসেছে, তেমনি আগের কেউ কেউ বাদ পড়েছেন জানিয়ে কাদের এর আগে বলেছেন, “উইনেবল প্রার্থী আমরা বাদ দিইনি। নির্বাচনে জিতবে- যারা ইলেক্টেবল, তাদেরকে মনোনয়ন দেওয়া হয়েছে।”আবার একাদশ জাতীয় সংসদ নির্বাচনে যারা নৌকার মাঝি হয়ে সংসদে বসেছিলেন, তাদের কেউ কেউ এবার বাদও পড়ছেন বলে জানান আওয়ামী লীগ সাধারণ সম্পাদক।২০০৮ সাল থেকেই জোটবদ্ধ হয়ে নির্বাচন করছে আওয়ামী লীগ। এবারও তারা জোটবদ্ধ হয়ে লড়াই করার সিদ্ধান্ত নিলেও কারা জোটে থাকবে, সে বিষয়ে স্পষ্ট কিছু বলেনি দলটি।গত ১৮-২১ নভেম্বর আওয়ামী লীগের দলীয় মনোনয়ন ফরম সংগ্রহ ও জমা দেওয়ার সময়সীমা ছিল।

চারদিনে ঢাকা বিভাগে ৭৩০টি, চট্টগ্রাম বিভাগে ৬৫৯টি, সিলেট বিভাগ ১৭২টি, ময়মনসিংহ বিভাগ ২৯৫টি, বরিশাল বিভাগে ২৫৮টি, খুলনা বিভাগে ৪১৬টি, রংপুর বিভাগে ৩০২টি ও রাজশাহী বিভাগে ৪০৯টি মনোনয়ন ফরম বিক্রি হয়। এতে দলটির আয় হয়েছে ১৬ কোটি ৮১ লাখ টাকা।তফসিল অনুযায়ী, মনোনয়নপত্র বাছাই ১ থেকে ৪ ডিসেম্বর। রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে কমিশনে আপিল দায়ের ও নিষ্পত্তি তারিখ ৬ থেকে ১৫ ডিসেম্বর এবং প্রার্থিতা প্রত্যাহারের শেষ সময় ১৭ ডিসেম্বর

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park