1. admin@aparadhatallasi.com : admin :
রবিবার, ২৩ জুন ২০২৪, ০৮:০৪ অপরাহ্ন
শিরোনাম :
শ্রীপুরে আওয়ামী লীগের ৭৫ তম প্রতিস্ঠা বার্ষিকী পালিত ঠাকুরগাঁওয়ের পীরগঞ্জে ১ লাখ টাকার ঋণ পেতে ঘুষ লাগে ২ হাজার টাকা কালকিনিতে আওয়ামী লীগ নেতাকে মারধর !! থানায় অভিযোগ নেতাকর্মীদের সঙ্গে ঈদ পরবর্তী শুভেচ্ছা বিনিময় করেন মাহাবুব উদ্দিন সেলিম আলীকদমে মেডিকেল কলেজে পড়ুয়া পর্যটক আবিদের মৃত্যু ঠাকুরগাঁও জেলা পুলিশের অভিযানে ১৭০ বোতল ফেন্সিডিল উদ্ধারসহ গ্রেফতার -৫ রাসেলসস ভাইপার দেখলে যোগাযোগ করবেন যেসব নাম্বারে.. লোহাগাড়ায় যুবলীগ নেতার বিরুদ্ধে অপপ্রচারের অভিযোগে সংবাদ সম্মেলন ফুলবাড়ীতে অসুস্থ ছাগলের মাংস বিক্রয়ের অভিযোগ ভ্রাম্যমান আদালতে ২০ হাজার টাকা জরিমানা মধুপুরে প্রাইভেটকার ও মাহিন্দ্রার মুখোমুখি সংঘর্ষে নিহত ২ আহত ৮

আগামীকাল শহীদ বুদ্ধিজীবী দিবস

  • আপডেট সময় : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
  • ৭৬ বার পঠিত

মোমেন আকন্দ,বিশেষ প্রতিনিধিঃ

বাংলাদেশের ইতিহাসে ১৪ই ডিসেম্বর একটি অন্যতম স্মরণীয় দিন। দিনটি শহীদ বুদ্ধিজীবী দিবস। ১৯৭১ সালের ১০ই ডিসেম্বর থেকে ১৪ ডিসেম্বরে  বাংলাদেশের অনেক বুদ্ধিজীবীদের কে পাক হানাদার বাহিনী হত্যা করেছিল।

১৯৭১ সালের ডিসেম্বর মাসে পাকিস্তানি হানাদার বাহিনী যখন বুঝতে পেরেছিল বাংলাদেশীদের বিজয় সুনিশ্চিত, ঠিক সেই মুহূর্তে স্বাধীন বাংলাদেশকে মেধাশূন্য করার জন্য একটি নীল নকশা তৈরি করে। এই নীল নকশা বাস্তবায়নের জন্য বাংলাদেশের বুদ্ধিজীবীদের কে হত্যা করা হয়।
বাংলাদেশীদেরকে মেধাশূন্য করার নীল নকশা বাস্তবায়নের লক্ষে পাকিস্তানি হানাদার বাহিনী ৯৯১ জন শিক্ষাবিদ, ১৩ জন সাংবাদিক,৪৯ জন চিকিৎসক, ৪২ জন আইনজীবী ও অন্যান্য শ্রেনী পেশার বুদ্ধিজীবীদের মধ্যে ১৬ জনকে বাড়ি থেকে তুলে নিয়ে হত্যা করে।

 

যাদের মধ্যে উল্লেখযোগ্য দার্শনিক গোবিন্দ চন্দ্র দেব, বাংলা সাহিত্যিক মনির চৌধুরী, মোফাজ্জল হোসেন চৌধুরী, আনোয়ার পাশা, আ ন ম গোলাম মোস্তফা  (সাংবাদিক), আলতাফ মাহমুদ (গীতিকার ও সুরকার),ধীরেন্দ্রনাথ দত্ত  (রাজনীতিবিদ),রণপ্রসাদ  (সমাজসেবক এবং দানবীর),যোগেশচন্দ্র ঘোষ (শিক্ষাবিদ, আয়ুর্বেদিক চিকিৎসক),জহির রায়হান  (লেখক, চলচ্চিত্রকার),মেরুন্নেসা (কবি),আবুল কালাম আজাদ  (শিক্ষাবিদ, গণিতজ্ঞ),নাজমুল হক সরকার  (আইনজীবী),নতুন চন্দ্র সিংহ (সমাজসেবক, আয়ুর্বেদিক চিকিৎসক),রমণীকান্ত নন্দী (চিকিৎসক ও সমাজসেবক) সহ অনেকেই ।

শহীদ বুদ্ধিজীবীদের স্মরণে ১৯৯১ সালে ঢাকার রায়েরবাগে শহীদ বুদ্ধিজীবী স্মৃতিসৌধ প্রতিষ্ঠা করা হয়। প্রতিবছর ১৪ই ডিসেম্বর বাঙালি জাতি এই শহীদ বুদ্ধিজীবীদের শ্রদ্ধার সাথে স্মরণ করে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park