1. admin@aparadhatallasi.com : admin :
শনিবার, ২৫ মে ২০২৪, ০৭:১৪ পূর্বাহ্ন
শিরোনাম :
#একটি হারানো বিজ্ঞপ্তি# সর্ব উত্তরের জেলা পঞ্চগড় দেবীগঞ্জে উপজেলা চেয়ারম্যান হলেন মদন মোহন রায় ঠাকুরগাঁওয়ে ১৯ বোতল ফেন্সিডিল সহ গ্রেফতার-১ কবিতাঃ শিরোনাম: নিশি শ্রীপুরে গুলিতে ফরিদ নামে একজনের মৃত্যুর ঘটনায় ১টি বিদেশি পিস্তল সহ অভিযুক্ত ইমরান গ্রেফতার ডাসারে তিনজনকে রড-হাঁতুড়ি দিয়ে পিটিয়ে জখম! থানায় মামলা ঘরে তালা দিয়ে বৃদ্ধ বাবাকে বের করে দিল ছেলে মিরসরাইয়ের ১২নং খৈয়াছড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এর কারমুক্তিতে এলাকাবাসীর আনন্দ মিছিল শ্রীপুরে উপজেলা পরিষদ নির্বাচনে ইতিহাস সৃষ্টি করে ভাইস চেয়ারম্যান নির্বাচিত হলেন নাছির মোড়ল নির্বাচনী জনসভা জনসমুদ্রে রূপান্তর, জয়ের ব্যাপারে আশাবাদী, চশমা মার্কার প্রার্থী মাকসুদুর রহমান হাওলাদার

রংপুরে নির্বাচনী মাঠে লড়াই হবে নৌকা-লাঙ্গল-প্রতীক

  • আপডেট সময় : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
  • ৪৮ বার পঠিত

রিয়াজুল হক সাগর,রংপুর প্রতিনিধিঃ

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে অংশ নিতে প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করছেন রিটার্নিং কর্মকর্তা। এরই অংশ হিসেবে সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে রংপুর জেলার ছয়টি আসনের ৩৬ জন প্রার্থীকে প্রতীক বরাদ্দ দেওয়া হয়েছে। প্রার্থীদের হাতে প্রতীক তুলে দেন রিটার্নিং কর্মকর্তা ও রংপুর জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান।জানা গেছে, রংপুর-১ (গংগাচড়া ও রংপুর সিটির ১ থেকে ৮ নং ওয়ার্ড) আসনে জাতীয় পার্টি থেকে বহিষ্কৃত সাবেক মহাসচিব ও বর্তমান সংসদ সদস্য স্বতন্ত্র প্রার্থী মসিউর রহমান রাঙ্গাঁ ‘ট্রাক ,গংগচড়া উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান ও আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র আসাদুজ্জামান বাবলু ,কেটলি’, জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ও সাবেক সংসদ সদস্য হোসেন মকবুল শাহরিয়ার আসিফ ‘লাঙ্গল, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির বখতিয়ার হোসেন ‘হাতুড়ি, তৃণমূল বিএনপির বদরুদ্দোজা চৌধুরী ‘সোনালী আঁশ ,ন্যাশনাল পিপলস পার্টির হাবিবুর রহমান ‘আম’বাংলাদেশ কংগ্রেসের শ্যামলী রায় ‘ডাব, স্বতন্ত্র প্রার্থী মোশারফ হোসেন ‘মোরগ’ এবং আরেক স্বতন্ত্র প্রার্থী শাহীনুর আলম ‘ঈগল,প্রতীক পেয়েছেন।এই আসন থেকে আওয়ামী লীগ তাদের দলীয় প্রার্থী প্রত্যাহার করে নিয়েছেন। ভোটযুদ্ধে এ আসনে নয়জন নির্বাচনী লড়াইয়ে থাকলেও মূলত ‘লাঙ্গল,প্রতীকের প্রার্থীর সঙ্গে স্বতন্ত্র প্রার্থীর ‘কেটলি’ ও ‘ট্রাক, প্রতীকের প্রতিদ্বন্দ্বিতা হবে। রংপুর-২ (বদরগঞ্জ ও তারাগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত ও বর্তমান সংসদ সদস্য আবুল কামাল মো. আহসানুল হক চৌধুরী ডিউক দলীয় প্রতীক ‘নৌকা’, আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী বিশ্বনাথ সরকার ‘ট্রাক’ এবং জাতীয় পার্টি মনোনীত প্রার্থী ও সাবেক সংসদ সদস্য আনিছুল ইসলাম মণ্ডল পেয়েছেন ‘লাঙ্গল,প্রতীক।

 

রংপুর-৩ (সিটি কর্পোরেশন ও রংপুর সদর) আসনে জাতীয় পার্টির চেয়ারম্যান জিএম কাদের দলীয় প্রতীক ‘লাঙ্গল, বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুর রহমান রেজু ‘একতারা ,বাংলাদেশ কংগ্রেসের একরামুল হক ‘ডাব, জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সহিদুল ইসলাম ‘মশাল ,ন্যাশনাল পিপলস পার্টির শফিউল আলম ‘আম’ এবং তৃতীয় লিঙ্গের স্বতন্ত্র প্রার্থী আনোয়ারা ইসলাম রানী ‘ঈগল,প্রতীক পেয়েছেন।এই আসন থেকে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী তুষার কান্তি মন্ডলকে প্রত্যাহার করে নেওয়া হয়েছে। ভোটযুদ্ধে এ আসনে জিএম কাদেরের ‘লাঙ্গল’প্রতীকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন পাঁচজন। তবে সাধারণ ভোটারদের কাছে ‘লাঙ্গল’ ও ‘ঈগল’ রয়েছে প্রচারণার আলোচনায়।

 

রংপুর-৪ (পীরগাছা ও কাউনিয়া) আসনে বর্তমান সংসদ সদস্য ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি ‘নৌকা, জাতীয় পার্টির মোস্তফা সেলিম বেঙ্গল ‘লাঙ্গল’ ও বাংলাদেশ কংগ্রেসের সিরাজুল ইসলাম ‘ডাব’ প্রতীক পেয়েছেন। রংপুর-৫ (মিঠাপুকুর) আওয়ামী লীগ মনোনীত প্রার্থী রাশেক রহমান দলীয় প্রতীক ‘নৌকা’, জাতীয় পার্টির আনিছুর রহমান ‘লাঙ্গল’, বাংলাদেশ কংগ্রেসের মাহবুবুর রহমান ‘ডাব’, কৃষক শ্রমিক জনতা লীগের আব্দুল হালিম মণ্ডল ‘গামছা’, ইসলামী ফ্রন্ট বাংলাদেশ মনোনীত এনামুল হক ‘চেয়ার’, সদ্য পদত্যাগ করা উপজেলা চেয়ারম্যান ও আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী জাকির হোসেন সরকার ‘ট্রাক’, বাংলাদেশ সুপ্রিম পার্টির আব্দুল ওয়াদুদ মিয়া ‘একতারা’ এবং বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্টের (বিএনএফ) আব্দুল বাতেন পেয়েছেন ‘টেলিভিশন’ প্রতীক। ভোটযুদ্ধে এ আসনে ‘নৌকা-লাঙ্গল-ট্রাক প্রতীকের প্রার্থীর সঙ্গে ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হবে বলে মনে করছেন সাধারণ ভোটাররা। এই আসনের বর্তমান সংসদ সদস্য এইচ এন আশিকুর রহমানের পুত্র রাশেক রহমান এবার ‘নৌকা প্রতীকে লড়ছেন। এ ছাড়া রংপুর-৬ (পীরগঞ্জ) আসনে আওয়ামী লীগ মনোনীত প্রার্থী ও বর্তমান সংসদ সদস্য স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী ‘নৌকা,জাতীয় পার্টির প্রার্থী নুর আলম যাদু মিয়া ‘লাঙ্গল ,ন্যাশনাল পিপলস পার্টির হুমায়ুন ইজাজ ‘আম’, বাংলাদেশ কল্যাণ পার্টির জাকারিয়া হোসেন ‘হাতঘড়ি’, বাংলাদেশ কংগ্রেসের মাহবুল আলম ‘ডাব , আওয়ামী লীগের মনোনয়নবঞ্চিত স্বতন্ত্র প্রার্থী সিরাজুল ইসলাম ‘ট্রাক’ এবং স্বতন্ত্র প্রার্থী তাকিয়া জাহান চৌধুরী ‘কাঁচি প্রতীকে ভোটযুদ্ধে লড়বেন।

এদিকে জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ মোবাশ্বের হাসান জানান, রংপুর জেলার ছয়টি আসনে ৪৯ জন মনোনয়নপত্র জমা দিয়েছিলেন। যাচাই-বাছাইয়ে ১০ জনের মনোনয়ন বাতিল এবং ৩৯ জনের বৈধ হয়। নির্বাচন কমিশনে আপিল করে প্রার্থিতা ফিরে পায় আরও সাতজন। রোববার (১৭ ডিসেম্বর) মনোনয়ন প্রত্যাহারের শেষ দিনে ছয়টি আসন থেকে ১০ জন মনোনয়ন প্রত্যাহার করেন। সোমবার প্রতীক বরাদ্দের দিনে চূড়ান্ত হওয়া ৩৬ প্রার্থীর মধ্যে দলীয় ও স্বতন্ত্র প্রতীক দেওয়া হয়েছে।

 

তিনি আরও জানান, বর্তমানে রংপুর-১ আসনে নয়জন, রংপুর-২ আসনে তিনজন, রংপুর-৩ আসনে ছয়জন, রংপুর-৪ আসনে তিনজন, রংপুর-৫ আসনে আটজন এবং রংপুর-৬ আসনে সাতজনসহ মোট ৩৬ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। তফসিল অনুযায়ী নির্বাচনী প্রচার-প্রচারণা ১৮ ডিসেম্বর থেকে ৫ জানুয়ারি সকাল ৮টা পর্যন্ত চলবে। ভোটগ্রহণ আগামী বছরের ৭ জানুয়ারি (রোববার) অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park