1. admin@aparadhatallasi.com : admin :
রবিবার, ২৬ মে ২০২৪, ০৬:৫১ অপরাহ্ন

আশুলিয়ায় আইরিশ ফ্যাশন অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ

  • আপডেট সময় : বুধবার, ১৭ জানুয়ারি, ২০২৪
  • ৪৫ বার পঠিত

মো.মাইনুল ইসলাম,সাভারঃ

আশুলিয়ার জিরাবো এলাকায় বেতন বৃদ্ধি ও ওভারটাইম বিলসহ কয়েকটি দাবিতে একটি পোশাক কারখানার শ্রমিকরা পরপর দুইদিন কর্মবিরতিতে নামেন। এ বিক্ষোভের জেরে অনির্দিষ্টকালের জন্য কারখানাটি বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

গতকাল মঙ্গলবার (১৬ জানুয়ারি) আশুলিয়ার জিরাবো এলাকায় আইরিশ ফ্যাশন লিমিটেড পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। এর আগে সকালে পরিস্থিতি নিয়ন্ত্রণে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করা হয়।
বিক্ষুব্ধ শ্রমিকদের দাবি হলো- সরকার নির্ধারিত বেতন বাস্তবায়ন, ঈদ বোনাস বেতনের ৫০ শতাংশ করা, মাতৃত্বকালীন ছুটির ভাতা, কর্মঘণ্টার অতিরিক্ত ডিউটি করালে (বিকাল ৫টার পর) ওভারটাইম বিল, বাৎসরিক ছুটির টাকা, শ্রমিকদের কাজের রেট দেয়া, কাজের রেট কমপ্লিট সর্বনিম্ন ২৫ টাকা নির্ধারণ, প্রোডাকশন বোনাস সর্বনিম্ন ৪০ শতাংশ করা, অপারেটরদের আইডি কার্ড এ-বি গ্রেডিং করা এবং কোনো শ্রমিক চাকরি ছেলে দিলে পাওনাদি বুঝিয়ে দেয়া।
বিক্ষোভে অংশ নেয়া কারখানার এক অপারেটর সোমবার বলেন, গার্মেন্টস শ্রমিকদের আন্দোলনের কারণে সরকার বেতন বৃদ্ধি করেছে। কিন্তু আমরা যারা সোয়েটার ফ্যাক্টরিতে কাজ করছি তারা সেই বেতন থেকে বঞ্চিত। তাই আমরা গত দুইদিন যাবত আমাদের বিভিন্ন যৌক্তিক দাবি আদায়ে কারখানায় শান্তিপূর্ণভাবে আন্দোলন করে আসছিলাম। গতকাল রোববার কারখানা কর্তৃপক্ষ আমাদের দাবি মেনে নেয়ার আশ্বাস দিলে আমরা বাসায় চলে যাই। কিন্তু আজ সকালে কারখানায় এসে দেখি কারখানার ফটকে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধের নোটিশ ঝুলছে।

এ ব্যাপারে আইরিশ ফ্যাশন লিমিটেডের অ্যাডমিন অফিসার মো. মোখলেসের মোবাইলে একাধিকবার কল দেয়া হলেও তিনি ফোন রিসিভ করেননি। এদিকে ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকায় (ডিইপিজেড) গত রোববার থেকে অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করা ৫টি কারখানার ৪টি গতকাল সোমবার খোলা হয়েছে।
প্যাডকস জিনস কারখানাটি সোমবারও বন্ধ ছিল। এছাড়া বেতন সংক্রান্ত বিষয়ে শ্রমিকদের আন্দোলনের কারণে রোববার কুইন সাউথ টেক্সটাইল মিলস লিমিটেড ও ইপিক গার্মেন্টস ম্যানুফ্যাকচারিং কোম্পানি লিমিটেড অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা করে কর্তৃপক্ষ।

বার্তা প্রেরকঃ

মো.মাইনুল ইসলাম সাভার ঢাকা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park