1. admin@aparadhatallasi.com : admin :
বৃহস্পতিবার, ৩০ মে ২০২৪, ০৪:৫৬ অপরাহ্ন
শিরোনাম :
পীরগাছায় মাদ্রাসার ছাত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার ফরিদপুরে নগরকান্দা উপজেলার ফুলসুতি ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা ওবায়দুল কাদেরের ভাইসহ দুই প্রার্থীর ভোট বর্জন সাতকানিয়ায় ১৭ টাকা পাওনাকে কেন্দ্র করে ছু রিকাঘা তে যুবককে হ ত্যা রংপুর বিভাগের ১৯ উপজেলা চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যানের শপথগ্রহণ অনুষ্ঠিত রানীশংকৈলে জাতীয় প্রাথমিক শিক্ষা সপ্তাহের সমাপনি অনুষ্ঠান অনুষ্ঠিত ৫৩বছর বছর ধরে ঘাস বেচেই সংসার চলে ভূমিহীন অমলের ফুলবাড়ীতে ই‌রি-বোরো ধান সংগ্রহে উন্মুক্ত লটারি পঞ্চগড়ের দেবীগঞ্জে ফার্মেসীতে ফেনসিডিল সেবনের সময় পুলিশের হাতে আটক দুই ফুলবাড়ীতে রেমালের প্রভাব: পাকা ধান নিয়ে দুশ্চিন্তায় কৃষক

বাংলাদেশি পদার্থবিজ্ঞানী অধ্যাপক ডঃ জাহিদ হাসান তাপস, এমআইটির শিক্ষক হচ্ছেন

  • আপডেট সময় : শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪
  • ১৮ বার পঠিত

নিজস্ব প্রতিবেদকঃ

 

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহচর, গাজীপুরের কিংবদন্তি জননেতা, শ্রীপুর পৌর এলাকার মা মাটির সন্তান, সাবেক সফল এমপি ও মন্ত্রী প্রয়াত বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব এডঃ রহমত আলী (এমপি’র) বড় ছেলে। বর্তমান গাজীপুর ৩ আসনের মাননীয় সংসদ সদস্য, বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী অধ্যাপিকা রুমানা আলী টুসি (এমপি’র) বড় ভাই, গাজীপুর জেলা আওয়ামী লীগের যুগ্ম-সাধারণ সম্পাদক আলহাজ্ব এডঃ মোঃ জামিল হাসান দুর্জয়ের বড় ভাই, বাংলাদেশি পদার্থবিজ্ঞানী অধ্যাপক ডঃ জাহিদ হাসান তাপস।

যুক্তরাষ্ট্রের ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজিতে (এমআইটি) পদার্থবিজ্ঞানের ভিজিটিং প্রফেসর পদে যোগ দিচ্ছেন। চলতি বছর ২০২৪ এর মে মাস থেকে তিনি এমআইটিতে পড়াবেন।

ডঃ জাহিদ হাসান তাপস, ১৯৮৬ সালে ধানমন্ডি সরকারি বালক উচ্চবিদ্যালয় থেকে এসএসসি ও ১৯৮৮ সালে ঢাকা কলেজ থেকে বিজ্ঞান বিভাগে এইচএসসি পরীক্ষায় সারা দেশে শীর্ষস্থান অধিকার করেন। তিনি ২০২১ সালে ওআইসির মোস্তফা পুরস্কারে ভূষিত হন। এরপর ঢাকা, তিনি বিশ্ববিদ্যালয়ে গণিত বিভাগে ভর্তি হন। তবে বেশি দিন ক্লাস করেননি। স্কলারশিপ নিয়ে চলে যান যুক্তরাষ্ট্র।

গত (২৫’শে এপ্রিল ২০২৪) বৃহস্পতিবার তিনি তাঁর ফেসবুক আইডিতে জানিয়েছেন।
কোয়ান্টাম ম্যাটার ও কোয়ান্টাম টপোলজি নিয়ে শিক্ষার্থীদের পড়াবেন

যুক্তরাষ্ট্রের, অস্টিনের টেক্সাস বিশ্ববিদ্যালয়ে ভর্তি হন পদার্থবিজ্ঞানে। এরপর মাস্টার্স ও পিএইচডি করতে চলে যান স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে।

ডঃ জাহিদ হাসান তাপস বর্তমানে বিখ্যাত প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞানের অধ্যাপক। অধ্যাপক ডঃ জাহিদ হাসান তাপস, ফার্মিয়ন বা অধরা কণা আবিষ্কার করে বেশ সাড়া ফেলেন।

ফার্মিয়ন কণা আবিষ্কারের পর তাঁর নতুন আবিষ্কার টপোলজিক্যাল ক্যাগোমে কোয়ান্টাম চুম্বকের বৈশিষ্ট্য। তাঁর এই আবিষ্কারটির কথা প্রকাশিত হয় ২০১৮ সালের ১২ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক জার্নাল ‘নেচার’–এ।

একদল বিজ্ঞানীর সঙ্গে অধরা’র কণা আবিষ্কার করে দারুণভাবে প্রশংসিত হন। যা সাম্প্রতিক কালে পদার্থবিজ্ঞানে একটি অনবদ্য আবিষ্কার হিসেবে স্বীকৃতি পেয়েছেন।

জার্মান পদার্থবিদ হারম্যান ভাইল ১৯২৯ সালে এ বিষয়ে গবেষণা শুরু করেন। তবে অধ্যাপক ডঃ জাহিদ হাসান তাপসের দল তাঁর ৮৫ বছর পর ভাইল ফার্মিয়ন আবিষ্কার করতে সক্ষম হন।

ক্যাগোমে কোয়ান্টাম চুম্বক আবিষ্কারের ফলে কম্পিউটার বর্তমানের চেয়ে শত গুণ বেশি ক্ষমতাসম্পন্ন হবে এবং মেডিকেল পরীক্ষা–নিরীক্ষার ক্ষেত্রে যুক্ত হবে অধিকতর প্রযুক্তি।

অধ্যাপক ডঃ জাহিদ হাসান তাপসের নেতৃত্বে প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ২২ সদস্যের একদল গবেষক দীর্ঘ গবেষণার পর আবিষ্কার করতে সক্ষম হন ক্যাগোমে কোয়ান্টাম চুম্বক।

পরবর্তীকালে তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ে যোগ দেন। সেখানে তিনি ২০ জন পিএইচডি গবেষকের উপদেষ্টা হিসেবে দায়িত্ব পালন করেছেন।

গাজীপুর ৩ আসনের মাননীয় সংসদ সদস্য ও বাংলাদেশ সরকারের প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী অধ্যাপিকা রুমানা আলী টুসি বলেন, আমার বড় ভাই, পদার্থবিজ্ঞানী ডঃ জাহিদ হাসান তাপস, ছোটবেলা থেকে বিজ্ঞান ও গবেষণার প্রতি ব্যাপক আগ্রহী। এ জন্য পারিবারিকভাবে বিজ্ঞানের ওপর পড়ার বিষয়ে উৎসাহ দেওয়া হয়েছে। পরিবারের ভূমিকার কারণেই প্রতিটি সন্তান ভালো কিছু অর্জন করতে সক্ষম হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরও খবর

© স্বত্ব সংরক্ষিত © ২০২৩ দৈনিক অপরাধ তল্লাশি

Theme Customized By Shakil IT Park